ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরি চলাচলে ভোগান্তি

নিজস্ব প্রতিনিধি: জোয়ারের সময় ফেরির গ্যাংওয়ে ও এ্যাপ্রোচ সংযোগ সড়ক তলিয়ে যায়। ফলে প্রতিদিন ৩-৪ ঘন্টা ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় পাড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। নিত্য দুর্ভোগ পোহাতে হচ্ছে ভোলা-লক্ষ্মীপুর রুটের যাত্রীদের।

ফেরি ঘাটের ওয়ারলেস অপারেটর মো. ইসমাইল হোসেন জানান, গত দুই সপ্তাহ ধরে প্রতিদিন জোয়ারের পানি উপচে ঘাটটি তলিয়ে যায়। তাই এখন জোয়ার-ভাটার উপর নির্ভর করে ভোলা-লক্ষ্মীপুর রুটের ফেরি চালাতে হয়।

ম্যানেজার আবু আলম হাওলাদার জানান, এ রুটে ফেরি সংখ্যা বাড়িয়ে যানজট কমানোর দাবিতে পরিবহন মালিক, ব্যবসায়ী ও শ্রমিকরা স্মারকলিপি প্রদান করলেও প্রশাসন ও ফেরি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ সমস্যার সমাধানে কোনো উদ্যোগ গ্রহণ করেনি।

এদিকে, ফেরি কর্তৃপক্ষ ও পরিবহন শ্রমিকদের সঙ্গে আলাপ করে জানা যায়, প্রতিবছর বর্ষা মৌসুম শুরু হলে এ সমস্যা শুরু হয়। ভাটা পড়লে যানবাহন উঠানামা করে।

ফেরি সংশ্লিষ্ট কর্মকর্তাদের অভিযোগ, নিচু স্থানে ফেরির গ্যাংওয়ে স্থাপন করায় ও হাইওয়াটার ঘাট নির্মাণ না করায় এই অবস্থার সৃষ্টি হচ্ছে।

অপরদিকে বিআইডাব্লিউটিএ কর্তৃক ইলিশা ফেরি ঘাটে হাইওয়াটার ঘাট শিফট না করা পর্যন্ত এ সমস্যা থেকেই যাচ্ছে। ফলে যানবাহন, পরিবহন শ্রমিক, যাত্রী ও ব্যবসায়ীদের ভোগান্তির মাত্রা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।