সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে রহমতখালী নদীতে ভাঙন, হুমকির মুখে বাজারসহ বিস্তৃর্ণ এলাকা

লক্ষ্মীপুরে রহমতখালী নদীতে ভাঙন, হুমকির মুখে বাজারসহ বিস্তৃর্ণ এলাকা

0
Share

লক্ষ্মীপুরে রহমতখালী নদীতে ভাঙন, হুমকির মুখে বাজারসহ বিস্তৃর্ণ এলাকা

আতোয়ার রহমান মনির: বৃষ্টি ও জমে থাকা পানি সরতেই লক্ষ্মীপুরের রহমতখালি নদীর ভাঙন তীব্র আকার ধারণ করেছে।ফলে মজুচৌধুরীরহাটসহ মৎস্য ঘের,ব্যবসা প্রতিষ্ঠান,বাজার ও সরকারি- বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ভাঙ্গন হুমকিতে।এখন সবচেয়ে বেশি ভাঙ্গন প্রকট আকার ধারণ করছে সদর উপজেলার রহমতখালী নদী ও ওয়াপদার খালটি। এদিকে রহমত খালী নদী ভাঙ্গনে ৫’শ একর জমি নদী গর্ভে সম্পূর্ণ বিলীন হয়ে গেছে। মেঘনার তীর রক্ষাসহ রহমতখালী নদী ভাঙ্গনরোধে দ্রুত ব্যবস্থা নেয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন স্থানীয়রা। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছেন,অতিবৃষ্টিতে জমে থাকা পানি সরতে নোয়াখালী,লক্ষ্মীপুর হয়ে রহমতখালী নদী দিয়ে প্রবল বেগে স্রোতের কারণে এ ভাঙন। এ অবস্থায় জরুরী ভিত্তিতে পাথর বাঁধ দেয়া হলে রক্ষা পেতে পারে ভাঙন।

জানা গেছে,নোয়াখালী-কুমিল্লা জেলার একমাত্র পানি সরবরাহের পথ লক্ষ্মীপুরের রহমতখালী নদীটি। বৃষ্টি ও জমে থাকা পানি সরতেই প্রবল স্রোতে রহমতখালী নদীর ভাঙন দেখা দেয়। এতে সদর উপজেলার মেঘনার সংযোগ রহমতখালী নদী ও ওয়াপদাখালের আইয়ুব আলীর পোল থেকে মজুচৌধুরীরহাট পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার এলাকা ভাঙ্গনে লক্ষ্মীপুরের চররমনী মোহন,কালিরচর এলাকাসহ দশ কিলোমিটার ভাঙনের মুখে পড়ে। ইতিপূর্বে ৫শ হেক্টর জমি বিলীন হয়েছে। ভেসে গেছে অসংখ্য মাছের ঘের ও গাছপালা। এসব এলাকার প্রায় কয়েক হাজার পরিবার ঘর-বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র চলে গেছে বহু মানুষ।সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান,মজুচৌধুরীর বেঁড়ীবাঁধ ভাঙ্গনের ফলে পানি নিষ্কাশনের রেগুলেটর বর্তমানে ভাঙন হুমকিতে।

 

স্থানীয় ব্রাক স্কুল ছাত্রী সালমা আক্তার বলেন,আমাদের কালির চর এলাকায় ব্রাক এর দুটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান,একটি মসজিদ ও একটি মাদ্রাসাসহ দুই শতাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে।এখানকার জনপ্রতিনিধিরা ভাঙ্গনের ব্যবস্থা না নেওয়ায় রহমত খালীর রহমত বিলীন হতে চলেছে। ভাঙ্গন রোধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবী জানায় সে।

[dropcap]সদর[/dropcap] উপজেলার কালির চর গ্রামের ভাঙনের শিকার শামছুল হক,তাজুল ইসলাম,শফিক উল্লাহ্সহ অনেকেই জানান,কিছুদিন আগে রহমত খালী নদীর পানি কম ছিল,তখনই ভাঙন শুরু হয়। বিষয়টি তারা লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলীসহ স্থানীয় লক্ষ্মীপুর-২ রায়পুর আসনের এমপি নোমান হোসেনকে জানান তারা। গত এক বছরে ভাঙ্গন রোধের প্রতিকার করা হয়নি বলে জানান তারা।

একই এলাকার এডভোকেট হারুন অর রশিদ জানান,‘কয়েক বছর ধরে কালির চরএলাকায় ভাঙন চলছে। এতে শত শত পরিবার ভিটেমাটি হারা হয়ে গেছে। ভাঙন রোধের জন্য বিভিন্ন স্থানে দরখাস্ত দিয়েছেন তারা। বাস্তবায়নে স্থানীয় সংসদ সদস্য থেকে শুরু করে মন্ত্রীদের শুধু প্রতিশ্রুতি ছাড়া কোনো ভাঙ্গন প্রতিকারে বাস্তবায়ন দেখেন নাই বলে জানান।

মজুচৌধুরীর হাট এলাকার মৎস্য খামারী আমিন হাজী জানান,রহমত খালী নদী হয়ে পানি সরতেই মজুচৌধুরীর ভিতরে বেঁড়ি বাঁধে ভাঙ্গনের ভয়াবহতা দেখা দিয়েছে। ১০ মিনিটের মধ্যে চোখের সামনে মৎস্য ঘেরের বাঁধ ভেঙ্গে পানির স্রোতের কোটি টাকার চাষকৃত মাছ নদী গর্ভে চলে যায়।

সদর উপজেলার চররমনী মোহন ইউপি চেয়ারম্যান ইউছুফ ছৈয়াল জানান,লক্ষ্মীপুর বাসীর জন্য এক সময় রহমত খালী নদী ছিল জমে থাকা পানি সরানোর রহমত। এখন তিনটি জেলার পানি সরতেই রহমত খালী নদীর ভাঙনে অভিশাপে পরিণত। পানি সরতেই স্রোতের তোড়ে ভাঙছে বাড়িঘরসহ সরকারি-বেসরকারি স্থাপনাও। ভাঙ্গনের ফলে এলাকার গরীব-অসহায় ও বেকারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।ভাঙ্গন রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সরকার ও সংশ্লিষ্ট প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে আবেদন জানিয়েছেন তিনি।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকেীশলী গাজি ইয়ার আলী জানান,কুমিল্লা, লাকসাম, নোয়াখালীর পানি লক্ষ্মীপুর রহমত খালী নদী হয়ে মজুচৌধুরীরহাট মেঘনা নদীতে প্রবাহিত হয়। গত বছরের তুলনায় এবার মজুচৌধুরীরহাট এলাকার বেঁড়ি বাঁধসহ টুমচর,কালির চর এলাকা ইতিমধ্যে ভাঙ্গনরোধে প্রকল্প দেখানো হয়েছে। প্রকল্প পেলে কাজ শুরু করা হবে।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

মেঘনায় ৩০ জেলের জরিমানা

বলিরপোল বাজারে আগুনে পুড়লো ৮ দোকান: দেড় কোটি টাকার ক্ষতি

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষতি

মেঘনা নদীতে পৃথক দুটি ডাকাতি মামলার আসামী মঞ্জু গ্রেপ্তার

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস অনুষ্ঠিত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com