সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে দ্বিগুণ ভাড়া আদায়: দুর্ভোগে শহরমুখী যাত্রীরা

লক্ষ্মীপুরে দ্বিগুণ ভাড়া আদায়: দুর্ভোগে শহরমুখী যাত্রীরা

লক্ষ্মীপুরে দ্বিগুণ ভাড়া আদায়: দুর্ভোগে শহরমুখী যাত্রীরা

আতোয়ার রহমান মনির: লক্ষ্মীপুরে শহরমুখী যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। অধিক ভাড়া প্রদানকরেও যথা সময়ে গাড়ীর টিকেট না পাওয়ায় দুর্ভোগে পড়ছেন ঢাকা-চট্টগ্রামসহ শহরমুখী যাত্রীরা। অপরদিকে শহরমুখী যাত্রীদের ঘিরেই দক্ষিণাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার লক্ষ্মীপুরের মজুচৌধুরীরহাট ফেরি হাট এবং জেলার বিভিন্ন বাস স্টেশনগুলোতে এখন কর্মস্থলমুখী মানুষের স্্েরাতে বেসামাল।

জানা গেছে,ঈদের ছুটি শেষ হলেও এখনো লক্ষ্মীপুর থেকে কর্মমুখীসহ বিভিন্ন পেশার মানুষ শহরমুখী ফিরছেন। এর মধ্যে অনেক কর্মজীবী এবং তরুণরা অপেক্ষাকৃত নির্ঝাঞ্ঝাটে পৌঁছার লক্ষ্যে চাঁদপুর হয়ে নৌ-রুটে ঢাকায় রওয়ানা হয়েছেন। শহরমুখী যাত্রীদের মধ্যে ভোলা থেকে আশা লক্ষ্মীপুর রুটে দেখা গেছে যানবাহনের অত্যধিক চাপ।

রায়পুর থেকে ঢাকার বাস যাত্রী ফারজানা এনামুল জানান, লক্ষ্মীপুর হয়ে যেতে নৌ ও রেল পথের যাতায়াতের ব্যবস্থা নেই। আর এই সুযোগ কে যাত্রীদের জিম্মি করে লক্ষ্মীপুর-রায়পুর থেকে ঢাকাগামী ইকোনো পরিবহন, ঢাকা এক্সপ্রেস, গ্রামীণ পরিবহন, জোনাকী পরিবহন ও এসিবাস রয়েল পরিবহন সরকার কর্তৃক ভাড়া চেয়ে দ্বিগুণ হারে বাস ভাড়া আদায় করছে। ইকোনা পরিবহন ও ঢাকা এক্সপ্রেস ৩৬ সিটের কথা বলে ৫৫০ টাকা করে বাস ভাড়া নিচ্ছে। আর গ্রামীণ পরিবহন ,জোনাকী পরিবহন ৫২ সিটের গাড়ি ৫০০ টাকা করে বাস ভাড়া নিচ্ছেন,এসি বাস রয়েল এখন ৫০০ টাকার স্থলে ৭০০ টাকা ভাড়া নিচ্ছেন।

 

 

 

 

 

 

 

কথা হয় ঢাকা বাস যাত্রী রায়পুরের মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক জিয়াউর রহমানের সাথে,তিনি যাচ্ছেন ঢাকায় কিনেছেন জোনাকী কাউন্টারের টিকেট তার কাছ থেকে নিয়েছেন ৫০০ টাকা করে।তার দু’দিন আগে তাকে টিকেট নিতে হয়েছে। তিনি আরো জানান,যাত্রীদের জিম্মি করে শহরমুখী বাসগুলো দ্বিগুণ হারে বাস ভাড়া আদায় করছেন।

কথা হয় আরেক যাত্রী রবিনের সাথে তিনি যাবেন ঢাকায়,তাই তিনি ঢাকা এক্য্রপ্রেস এর টিকেট নিয়েছেন ২টি ৫৫০ টাকা করে টিকেট ক্রয় করেছেন। টিকেট পেতে বামনী থেকে তাকে দুইদিন আসতে হয়েছে রায়পুরে টিকেট নিশ্চিত হয় তার। তিনি অভিযোগ করে আরো বলেন, বাস কাউন্টার ও র্টামিনালে সরকারের র্নিধারিত ভাড়ার তালিকা টাঙ্গানো দরকার ছিল। থাকলে যাত্রীরা দ্বিগুন ভাড়া দিত না। কথা হয় রয়েল কাউন্টারে বসা ঢাকা যাত্রী লিলি বেগমের সাথে,তিনি জানান,গত দু’দিন আগে ৭ শত টাকা করে দুটি টিকেট কিনেছেন। এর আগে এ টিকেটের জন্য তিনি তিন বার কেরোয়া থেকে লোক পাঠাতে হয়েছে। তিনি বলেন, ঈদ আনন্দের হলে কষ্ট হচেছ যেতে।

রায়পুর-ঢাকা রুটের এসি বাস রয়েল চালক কামাল জানান,কি আর করা রায়পুর থেকে ঢাকা আসা যাওয়ায় তাদের খরচ হয় ১৪ হাজার টাকা। ঢাকা থেকে আসতে হয় ২/৩ জন যাত্রী নিয়ে। তাই তারা খরচ তুলতে ঢাকা মুখী যাত্রীদের নিকট থেকে ভাড়া বেশি নিচ্ছেন।

ভোলা থেকে আসা চট্রগ্রাম শহরমুখী যাত্রী কহিনুর বেগম,আমেনা বেগমসহ কয়েকজন জানান, ভোলায় বাসের টিকেট না পাওয়ায় তারা ভোলা থেকে তারা লঞ্চযোগে মজুচৌধুরীর ঘাট হয়ে লক্ষ্মীপুরে এসে পৌছাঁন। কিন্তু অগ্রিম টিকেট ক্রয় করতে পারছেন এমনকি শহরে যাতায়াতে পর্যাপ্ত পরিমাণে যানবাহন না থাকায় টিকেট না পেয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের।

দেখা গেছে,অধিক ভাড়া নিয়ে চট্রগ্রাম শহর মুখী কয়েকটি যাত্রীবাহী বাস আসন সংকটে ছাদে উঠে যাচ্ছেন।

মজুচৌধুরীর ঘাট ইজারাদার ও জেলা পরিষদের সদস্য আলমগীর হোসেন জানান,এই ঘাটে ঢাকা ও চট্টগ্রামমুখী যাত্রীদের চাপ অনেকটাই বেশি। তবে ঘাটে যাত্রীর তুলনায় গণপরিবহনের সংকট থাকায় ঘণ্টার পর ঘণ্টা বাসের জন্য অপেক্ষা করে ঝুঁকি নিয়ে ঢাকা,চট্টগ্রাম রওনা হচ্ছেন অনেকে। তাছাড়া গণপরিবহন গুলো ঈদের পর থেকে এখনও অতিরিক্ত ভাড়া নিচ্ছে।

রায়পুর শহরের ব্যবসায়ী ফয়সাল জানান,রায়পুর-লক্ষ্মীপুরের যাত্রীরা রামগতি, কমলনগর, রামগঞ্জ এবং লক্ষ্মীপুর থেকে নিয়মিত পরিবহনে ঢাকা, চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা দিচ্ছেন। তাই বাস স্টেশনগুলো এখন লোকেলোকারণ্য কিন্তু প্রয়োজনের তুলনা পরিবহন কম এবং বেশি ভাড়া আদায় করছেন বাস মালিকরা।

দেখা গেছে,রায়পুর থেকে ঢাকাগামী যাত্রীপরিবহন জোনাকী, ঢাকা এক্সপ্রেস, ইকোনো , রয়েল, রামগতি থেকে সানফ্লাওয়ার, আল সৈয়দ এবং মৌসুমী পরিবহন,পরিবহন শাহসহ যাত্রীদের চাপে এখন টইটম্বুর।

ঢাকা এক্সপ্রেস লক্ষ্মীপুর র্টামিনালের ম্যানাজার জাহাঙ্গীর জানান, বাসমালিক সমিতির র্নিধারিত ৪০০ টাকার চেয়ে বেশি মাত্র ১৫০ টাকা করে বেশি নিচ্ছিন তারা। কারণ ঢাকা থেকে এখন বাস ৫-৬ জনের বেশি যাত্রী নিয়ে আসতে পারেন না।

এ ব্যাপারে লক্ষ্মীপুর বিআরটিএর সহকারী পরিচালক আব্দুল রশিদ জানান,যাত্রীদের নিকট অতিরিক্ত ভাড়া টাকা গ্রহণের অভিযোগ টি সঠিক। এ জন্য ভ্রাম্যমান আদালতে মাধ্যমে কিছুদিন আগে রয়েল পরিবহন ও রোববার সদর উপজেলায় দু’টি শাহী পরিবহনকে অর্থদন্ড করেন ভ্রাম্যমান আদালত। এছাড়া বাস কোম্পানির লোকজনদের ডেকে সর্তক করে দেওয়া হয়েছে। এর পর যদি তারা সরকার র্নিধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করেন। তা হলে আরো কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

জেলা পুলিশ সুপার আসম মাহাতাব উদ্দিন,লক্ষ্মীপুর সদর,রায়পুর,রামগঞ্জ,রামগতি পৌর শহরগুলোতে বাস যাত্রীদের সুবিধার্থে ভাড়া তালিকা টানিয়ে দেওয়া হয়েছে। ওই ভাড়ার ব্যতীত কেউ অতিরিক্ত ভাড়া আদায় করলে তাদের বিরুদ্ধে তাৎক্ষনিক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

কমলনগরে চার্টার্ড লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

কমলনগরে হিফজুল কুরআন ও ইসলামী সংগীত প্রতিযোগিতার আয়োজন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com