সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নানা আয়োজনে লক্ষ্মীপুরে ‘সবুজ উপকূল ২০১৬’অনুষ্ঠিত

নানা আয়োজনে লক্ষ্মীপুরে ‘সবুজ উপকূল ২০১৬’অনুষ্ঠিত

0
Share

নানা আয়োজনে লক্ষ্মীপুরে ‘সবুজ উপকূল ২০১৬’অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: উপকূলের পড়ুয়াদের সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে অনুষ্ঠিত হল ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচি। সোমবার ১৯ সেপ্টেম্বর) জেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে এ কর্মসূচির আয়োজন করা হয়।

বিদ্যালয় প্রাঙ্গণে অত্যন্ত উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত এ কর্মসূচিতে ছিল রচনা লিখন, কবিতা/ছড়া লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতা। আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ‘নতুন প্রজন্মের জন্য চাই সবুজ উপকূল’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয় এবং গাছের চারা রোপণ করা হয়। কর্মসূচি উপলক্ষে বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র ৪র্থ সংখ্যা।

sabujupakulkamalnagar

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন উপকূল বিষয়ক ওয়েব জার্নাল ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের সংসদ সদস্যের প্রতিনিধি অ্যাডভোকেট আনোয়ারুল হক। সভায় সভাপতিত্ব করেন তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির স্থানীয় বাস্তবায়ন কমিটির আহবায়ক মো. দেলওয়ার হোসেন।

আলোচনায় অংশ নেন উপকূল ডিগ্রী কলেজের অধ্যক্ষ আবদুল মোতালেব, কমলনগর থানা অফিসার্স ইনচার্জ কবির আহাম্মদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান উল্যাহ চৌধুরী, তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মুক্তিযোদ্ধা জয়নাল আবদিন, তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য আব্দুজ্জাহের ভূঁইয়া, ছাত্রনেতা রাকিবুল আহসান বিপ্লব।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন সবুজ উপকূল ২০১৬ স্থানীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও সাংবাদিক-শিক্ষক সানাউল্লাহ সানু। কর্মসূচির পেক্ষাপট তুলে ধরেন উপকূল সাংবাদিক ও সবুজ উপকূল কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী রফিকুল ইসলাম মন্টু। অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের পক্ষ থেকে উপকূলের সার্বিক অবস্থা তুলে ধরে বক্তব্য দেয় তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী নাহিদা আফরোজ ও একই শ্রেণীর ওমর ফারুক।

আলোচনা সভায় বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, উপকূল সুরক্ষায় আগামী প্রজন্মকে এগিয়ে আসতে হবে। উপকূল অঞ্চল বিভিন্ন ধরণের প্রাকৃতিক দুর্যোগের শিকার। ঝড়-জলোচ্ছ্বাস এ অঞ্চলে প্রতি বছর হানা দেয়। এইসব কারণে আজকের পড়ুয়ারা ঝুঁকির মুখে আছে। শিক্ষা ক্ষেত্রে তাদের রয়েছে নানান সমস্যা। এইসব সমস্যা মোকাবেলায় আগামী প্রজন্মকে এগিয়ে আসতে হবে। শুধু গাছ লাগানো নয়, এর পাশাপাশি চারপাশের পরিবেশ রক্ষায় সজাগ হতে হবে। পরিবেশ ও ব্যাপারে সচেতন হতে হবে। লেখালেখির মধ্যদিয়ে শিক্ষার্থীরা অনেক তথ্য আহরণের পাশাপাশি সচেতন হয়ে উঠতে পারে।

সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির আওতায় ৯ম-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের পরিবেশ সমস্যা ও উত্তরণের উপায়’ বিষয়ে রচনা লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর আরজু সুলতানা (হ্যাপি), ২য় হয়েছে একই শ্রেণীর নবম শ্রেণীর তানভী বিন লিয়াকত, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের নবম শ্রেণীর আরিফুল ইসলাম শাওন। একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘উপকূল’ বিষয়ে কবিতা/ছড়া প্রতিযোগিতায় ১ম হয়েছে তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর তাহমিনা সুলতানা তিশা, ২য় হয়েছে একই বিদ্যালয়ের নবম শ্রেণীর নুসরাত জাহান মীম, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের নবম শ্রেণীর সাবিয়া তানিয়া।

কর্মসূচির আওতায় ৬ষ্ঠ-৮ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘সবুজ উপকূল সুরক্ষায় আমিও অংশীদার’ বিষয়ে পত্র লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ফয়সাল আহমেদ, ২য় হয়েছে একই বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর শাহনাজ আক্তার অঞ্জনা, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর নাদিয়া সুলতানা। একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘আমার স্বপ্নের উপকূল’ বিষয়ে ছবি আঁকা প্রতিযোগিতায় ১ম হয়েছে তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর নাহিদা সুলতানা লিমা, ২য় হয়েছে একই বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর নাদিয়া সুলতানা তিনা, ৩য় হয়েছে তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর সালিং সুলতানা সুমনা।

৬ষ্ঠ-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের যেকোন বিষয়’ নিয়ে সংবাদ লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর অন্তু হাওলাদার, ২য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর ইব্রাহিম খলিল মানিক, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর তাহামিনা তাবাসসুম ইমু।

মেধার ভিত্তিতে পাঁচ শিক্ষার্থীকে স্কুল ড্রেস দেয়া হয়। এরা হচ্ছে : তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর মো. সেকান্তর, অষ্টম শ্রেণীর তানজিদ হোসেন, নবম শ্রেণীর নূরুল ইসলাম তারেক, অষ্টম শ্রেণীর পারভীন আক্তার পূর্ণিমা এবং নবম শ্রেণীর সারমিন আক্তার।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করেছে উপকূল বাংলাদেশ। এতে মিডিয়া পার্টনার হিসাবে ছিল একুশে টেলিভিশন, দৈনিক ইত্তেফাক, ফিনান্সিয়াল এক্সপ্রেস, রেডিও ভূমি ও বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম। আইটি পার্টনার ছিল আইটি প্রতিষ্ঠান ডটসিলিকন। আয়োজনে সহযোগিতা করেছে স্কুল পড়ুয়াদের লেখালেখির সংগঠণ আলোকযাত্রা।

কর্মসূচিতে স্কুল-কলেজ পড়ুয়াদের পরিবেশ সচেতনতার পাশাপাশি সৃজনশীল মেধা বিকাশের ওপর গুরুত্বারোপ করা হয়। প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে পড়ুয়ারা লেখালেখির মাধ্যমে নিজেদের ভাবনা প্রকাশ করে।

গত বছর সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির সফল সমাপ্তির ধারাবাহিকতায় এবার সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির যাত্রা শুরু হয়। এবার কর্মসূচির আওতায় এসেছে উপকূলের ১৪ জেলার ২৫টি উপজেলা। ২৬টি স্থানের ১১৬টি স্কুলের প্রায় ৮০ হাজার শিক্ষার্থী এই কর্মসূচিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নিচ্ছে।

এবার স্কুল-ভিত্তিক কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে ভোলার সদর, তজুমদ্দিন, মনপুরা, বরিশালের মেহেন্দিগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা ও কলাপাড়া, বরগুনার বেতাগী, ঝালকাঠির কাঁঠালিয়া, পিরোজপুরের মঠবাড়িয়া, বাগেরহাটের সদর, শরণখোলা, মোড়েলগঞ্জ, সাতক্ষীরার তালা, শ্যামনগর, খুলনার কয়রা, পাইকগাছা, লক্ষ্মীপুরের কমলনগরের তোরাবগঞ্জ, হাজীরহাট, নোয়াখালীর হাতিয়া, সুবর্ণচর, ফেনীর সোনাগাজী, চট্টগ্রামের সন্দ্বীপ, বাঁশখালী, এবং কক্সবাজারের কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফ।

সাহিত্য | সংস্কৃতি আরও সংবাদ

ঢাকাস্থ লক্ষ্মীপুর ইলেকট্রিক ইলেকট্রনিক্স এন্ড মেশিনারীজ ব্যবসায়ী সোসাইটির বনভোজন

রায়পুর সোসাইটি ইউ কে” এর উদ্যোগে “পিঠা উৎসব ও বর্ষবরণ অনুষ্ঠান

মঞ্চের শতাধিক শিল্পী নিয়ে আলাউদ্দিন সাজু’র নাটক “অন্যরকম খুশি” 

রামগতিতে নীল পোষাকে পাটোয়ারী বংশের ঈদ পুনর্মিলনীতে বংশ রক্ষার প্রত্যয়

বিজয়ের কবিতাগুচ্ছ ‘আমাদের নতুন ভোর’

লক্ষ্মীপুরে ১৩ শিল্পী পেলেন সম্মাননা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com