সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
লোকালয়ে ইটভাটা বন্ধের দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন

লোকালয়ে ইটভাটা বন্ধের দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন

লোকালয়ে ইটভাটা বন্ধের দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন

নিজস্ব প্রতিনিধি: লক্ষ্মীপুরের কমলনগরে লোকালয়ে ইটভাটা বন্ধ ও দখলকৃত কৃষি জমি উদ্ধারের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা। মঙ্গলবার (২৭ মার্চ) দুপুরে উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়নের চরপাগলা গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষকদের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে ইটভাটা বিক্ষোভ মিছিল করেন তারা। জানা গেছে, নিয়ম-নীতির তোয়াক্কা না করে প্রায় ৬ বছর থেকে চরপাগলা গ্রামে একের পর এক কৃষি জমি দখল করে আরিফ হোসেন নামে এক প্রভাবশালী মদিনা ব্রিক ফিল্ড নামে ইটভাটা কার্যক্রম করে আসছেন। এতে কাঠ পোড়ানো ও বাংলা চিমনি ব্যবহার করে পরিবেশ দূষণ করা হচ্ছে। আশপাশের এলাকায় ফসলী জমির উর্বর মাটি কেটে ভাটায় স্তুপ সহ চাষবাদে ব্যাহত করা হচ্ছে। এতে কৃষি উৎপাদন কমে গেছে।

ক্ষতিগ্রস্ত হচ্ছে উদ্ভিদসহ জীব-বৈচিত্র। ঘনবসতি জনপদের বাড়ীঘরের মানুষ এতে বিভিন্ন রোগে আক্রান্ত হতে থাকে। এমন পরিস্থিতিতে অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে স্থানীয় কৃষকরা ক্ষীপ্ত হয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) সহ সংশ্লিষ্ট দফতরে লিখিত আবেদন করেন। এক পর্যায়ে আদালতেও মামলা করেন ক্ষতিগ্রস্ত কৃষকরা। পরে আদালত ওই ইটভাটার কাজ স্থগিত করার নির্দেশ দেন। কিন্তু দেখা গেছে,আদালতের কোন সিদ্ধান্ত ছাড়াই কিছুদিন পরে পুনরায় ইটভাটার কাজ শুরু হয়। এতে স্থানীয় কৃষকদের মাঝে আরো উত্তেজনা সহ ক্ষোভের সৃষ্টি হয়েছে। যে কারণে মানববন্ধন কর্মসূচি পালন করে বিক্ষুব্ধ কৃষক ও স্থানীয়রা। আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষক আলমগীর হোসেন, বাহার উদ্দিন, জহিরুল ইসলাম, পারভিন আক্তার ও সুপেরা বেগম প্রমুখ। বক্তারা দাবী করেন , আরিফ হোসেন কৃষি জমি দখল করে ইটভাটা দিয়ে পরিবেশের ক্ষতি করছেন। নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে কাঠ পুড়িয়ে ও বাংলা চিমনি ব্যবহার করে ইট তৈরি করে আসছে। এতে একদিকে ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে। অন্যদিকে পরিবেশ বিপর্যয়ের মুখে পড়ছে। হুমকির মুখে রয়েছে উদ্ভিদসহ জীব-বৈচিত্র।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

মেঘনায় ৩০ জেলের জরিমানা

বলিরপোল বাজারে আগুনে পুড়লো ৮ দোকান: দেড় কোটি টাকার ক্ষতি

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষতি

মেঘনা নদীতে পৃথক দুটি ডাকাতি মামলার আসামী মঞ্জু গ্রেপ্তার

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস অনুষ্ঠিত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com