লক্ষ্মীপুরে বিলুপ্তির পথে দেশীয় জাতের সীম

জুনাইদ আল হাবিব: তরকারিহীন ভাত যেমন ভাবা কঠিন, তেমনি তরকারি প্রসঙ্গে সীমের গল্পটাও এমনি। শুধু তরকারি নয়, বেশ কিছু মজাদার খাদ্যে মূল ভূমিকা রাখে সবার পরিচিত এ সবজি। অন্যান্য জাতের সীমের তুলনায় দেশীয় জাতের সীম দিয়ে কোন কিছু তৈরি করে খাওয়ার মজাটাই যেন ভিন্ন স্বাদের। কিন্তু কালের পরিক্রমায় এর ইতি ঘটছে লক্ষ্মীপুরে। লক্ষ্মীপুরে আগেকার দিনে এমন কোন বাড়ি খুঁজে পাওয়া যেত না যে, সে বাড়িতে অন্তত এক ঝাঁক সীমের মাছাং ছিলনা। কিন্তু এ সময়ে দেখা যাচ্ছে, বাড়িতো দূরের কথা গ্রামের পর গ্রাম হাঁটলেও এর কোন দেখা মিলছেনা। লক্ষ্মীপুরের কমলনগরের মেঘনাতীরের মেহেদী হাসান লিটন। স্থানীয় মতিরহাট ইলিশ ঘাটের সভাপতি ও চর কালকিনি ইউপি সদস্য তিনি। তিনি বলছিলেন, “নতুন বাড়ি নির্মাণ করে বাগান করার পরিকল্পনা করেছি। অন্যান্য গাছ ও সবজির পাশাপাশি মাথায় আসে দেশীয় জাতের সীমের বীজ রোপণ করার। কয়েক স্থানে খোঁজাখুঁজির পর কিছু বীজ পেলাম।

সেগুলোর এখন ফলন আসতে শুরু করেছে।” ভর্তা, তরকারি, রেস্টুরেন্টের ছপ ও ফাস্টফুড জাতীয় অন্যান্য খাবারের এর রয়েছে ব্যাপক উপস্থিতি। প্রচুর পরিমাণ বিভিন্ন রকমে ভিটামিনের যোগান মিলে এ সীম থেকে। চর মার্টিন গ্রামের হোসেন আহম্মদ(৪৭) বলছিলেন, “দেশীয় সীম তেমন গুরুত্বের সাথে চাষ করা হয় না। কোন মতেই বীজ রোপণ করলে সেখান থেকে কিছু সীম পেলে তা মোটামুটি কয়েকদিন পরিবারের সদস্যরা খেতে পারে।” তার পাশেই সুর মিলালেন লক্ষ্মীপুর সরকারি কলেজের তরুণ শিক্ষার্থী খুরশিদ আলম সজিব। তিনি বলছিলেন, “দেশীয় জাত থেকে বাচাই করা সীমের জাতগুলোকে উন্নত প্রযুক্তির মাধ্যমে রূপায়ন করে বাজারজাত করার কারণে চাষীরা ওগুলোর দিকেই ঝুঁকছে। কেননা সেগুলো আশানুরূপ ফলন মিলে। চাষীর জীবনেও অনেকটা ভাগ্য ফিরে।” জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী আবুল হোসেন জানান, “জেলাজুড়ে এখন ৪’শ হেক্টর জমিতে দেশীয় জাতের সীম চাষ করা হচ্ছে। তা অতীতের তুলনায় অনেকখানি নিচে নেমে এসেছে। দেশীয় জাতের সীমের বীজ সংরক্ষণে আপাতত সরকারের কোন উদ্যোগ নেই। কিন্তু এ সবজি যেন হারিয়ে না যায়, সেজন্য চাষীদের আমরা উৎসাহ দিচ্ছি তারা যেন এ জাতের সীম চাষ করেন। আর বাজারে আসা বর্তমানের সীমগুলোও খেতে অসুবিধা নেই।”

লক্ষ্মীপুরসহ উপকূলের সর্বশেষ সংবাদ ও তথ্য পেতে লক্ষ্মীপুরটোয়েন্টিফোরের ফেসবুক পেইজ (www.facebook.com/lakshmipur24) এ লাইক দিন অথবা যে কোন ব্রাউজার থেকে ভিজিট করুন https://www.lakshmipur24.com বা গুগল প্লে স্টোর থেকে Lakshmipur24 সার্চ দিয়ে অথবা এ লিংকে ক্লিক করে আমাদের এ্যান্ড্রয়েড অ্যাপসটি ডাউনলোড করুন। দেশ বিদেশের যেখানেই থাকুন, লক্ষ্মীপুরটোয়েন্টিফোর সাথে রাখুন, লক্ষ্মীপুরের সাথে থাকুন। ইমেইল করুন: news@lakshmipur24.com