লক্ষ্মীপুরটোয়েন্টিফোরে সংবাদ প্রকাশের পর: রায়পুর আসনের সীমানা পরিবর্তন হচ্ছে

নিজস্ব প্রতিনিধি; সংসদের অর্ধশত আসনের সীমানা পরিবর্তন করে খসড়া প্রস্তুত করেছে নির্বাচন কমিশন (ইসি)। বিদ্যমান সীমানায় যেসব আসনে খণ্ডিত উপজেলা ও সিটি করপোরেশনের খণ্ডিত ওয়ার্ড রয়েছে, তা একত্রিত করার চেষ্টা করা হয়েছে। বিদ্যমান সীমানায় লক্ষ্মীপুর, কুমিল্লা, কুড়িগ্রাম, পঞ্চগড়, লালমনিরহাট ও ঢাকা জেলাসহ যেসব এলাকার উপজেলা খণ্ডিত অবস্থায় একাধিক আসনে রয়েছে, সেগুলো একত্রিত করা হয়েছে। এমন ৬৩টি আসনকে ইসির পক্ষ থেকে চিহ্নিত করা হয়েছিল। তবে ২০ জানুয়ারি জিআইএসের প্রতিনিধিদের উপস্থিতিতে পাঁচ থেকে সাতটি আসনের সীমানায় খণ্ডিত উপজেলাও রাখতে হয়েছে বলে জানা গেছে।

জানা যায় লক্ষ্মীপুর-২ তথা রায়পুর সংসদীয় আসনের সীমানা নির্ধারণ জরুরী শিরোনামে গত বছরের আগষ্ট মাসে লক্ষ্মীপুরটোয়েন্টিফোর একটি সংবাদ প্রকাশ করে। এর সূত্রে স্থানীয় রাজনৈতিক নেতৃবর্গ এর যৌক্তিকতা নিয়ে সংশ্লিষ্ট বিভিন্ন দরবারে যোগাযোগ করতে থাকেন। এরই ধারাবাহিকতায় আজকের এ সিদান্ত।

এ বিষয়ে আরো জানান যায়,  চলতি সপ্তাহেই কমিশন সভায় প্রস্তাবিত খসড়া অনুমোদনের পর গেজেট প্রকাশ করা হবে। গতকাল শনিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সীমানা বিন্যাস কমিটির দীর্ঘ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সকাল ১১টায় শুরু হওয়া এ বৈঠক শেষ হয় সন্ধ্যা সাড়ে ৬টায়। বৈঠকে ইসির নিয়োগ করা পরামর্শক সাবেক যুগ্ম সচিব লুৎফর রহমান ও জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমের প্রতিনিধিসহ কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০ জানুয়ারি বৈঠকের পর ইসির একজন কর্মকর্তা জানান, খসড়া তালিকায় শেষ মুহূর্তের কিছু পরীক্ষা-নিরীক্ষা করে চলতি সপ্তাহেই কমিশন সভায় উত্থাপন করা হবে। সেখানে অনুমোদন পাওয়ার পরই খসড়া গেজেট আকারে প্রকাশ করে দাবি-আপত্তির জন্য আবেদন চাওয়া হবে। যেসব এলাকার সীমানা পরিবর্তন করা হচ্ছে, সেখানকার ভোটাররা এ বিষয়ে লিখিত আকারে তাদের আপত্তি কমিশনে দাখিল করতে পারবেন