রামগতিতে ৩দিন ব্যাপি বিনামূল্যে ভ্রাম্যমাণ স্বাস্থ্য ক্যাম্প ও চক্ষু শিবির

মিসু সাহা নিক্কন: লক্ষ্মীপুরের উপকূলীয় রামগতি উপজেলায় বে-সরকারি সংন্থা বিটা’র বাস্তবায়নে ৩দিন ব্যাপি এক ভ্রাম্যমাণ স্বাস্থ্য ক্যাম্পের অনুষ্ঠিত হবে।  দাতা সংস্থা হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় ৩ ইউনিয়নে ওই ভ্রাম্যমাণ স্বাস্থ্য ক্যাম্পের আয়োজন করা হবে।  ১১ ফেব্রুয়ারি চর আলগী ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে, ১২ ফেব্রুয়ারি বড়খেরী ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এবং ১৩ ফেব্রুয়ারি চরগাজী ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে স্বাস্থ্য সেবা চলবে। ওই ভ্রাম্যমাণ স্বাস্থ্য ক্যাম্প পরিচালনায় থাকবে ৩জন অভিজ্ঞ এমবিবিএস ডাক্তার। এছাড়াও রয়েছে রোগীদের বিনামূল্যে ঔষধ বিতরণ।
বিটা’র রামগতি শাখার প্রোজেক্ট অফিসার মো: ইব্রাহিম জানান, উপকূলীয় অ লের ৬০ বছরের উর্ধ্বে প্রবীণ মানুষদের স্বাস্থ্য সেবার লক্ষ্যে আমাদের এই আয়োজন।

এদিকে আগামী ১৪ ফেব্রুয়ারি (বুধবার) দিনব্যাপি বে-সরকারি সংন্থা কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) চরগাজী শাখার উদ্যেগে বিনামূল্যে চক্ষু চিকিৎসা শিবির অনুষ্ঠিত হবে। এতে ছানি রোগী বাছাইকরণ ও প্রাথমিক চক্ষু চিকিৎসা সেবা প্রদান করা হবে।

এলাকা ব্যবস্থাপক দীপক চন্দ্র সাহা বলেন, দিনব্যাপি ওই চক্ষু শিবিরে রয়েছে সব ধরণের চক্ষু রোগীদের চিকিৎসা, বিনামূল্যে ঔষধপত্র প্রদান, ছানি অপারেশনযোগ্য রোগীদের বিনাখরচে লেন্স সংযোজন, অপারেশন রোগীদের চিকিৎসা খরচ, ঔষধ ও চশমা প্রদান করা হবে। আর ওই বিনামূল্যে চক্ষু চিকিৎসা শিবির পরিচালনা করবে বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি, কুমিল্লা।

উল্লেখ্য: কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) ১৯৮৫ইং সাল থেকে উপকুলীয় জনগোষ্ঠীর জীবনমান ও আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন উন্নয়ন কর্মসূচীর পাশাপাশি ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করে আসছে।ক্ষুদ্র ঋণ কার্যক্রমের উপকারভোগীদের দারিদ্র বিমোচন, স্বাস্থ্যসেবা, শিক্ষা দক্ষতা বৃদ্ধি, সামাজিক সুরক্ষা, কৃষিতে উন্নত প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে খাদ্য নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে প্রতিষ্ঠান কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।