লক্ষ্মীপুরে ইটের ভাটায় জরিমানা, কাঠ জব্দ

মিসু সাহা নিক্কন: লক্ষ্মীপুরের রামগতি উপজেলার আলেকজান্ডার বাজারের পাঁচ ব্যবসা প্রতিষ্ঠানের মালিকের ৩০ হাজার টাকা, অবৈধ ইট ভাটা রফিক বিক্স এর ৫০ হাজার টাকা ও অবৈধ করাত কল চালানো দায়ে ৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।বুধবার (৭ মার্চ) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আজগর আলী এ জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, পণ্যে পাটজাত দ্রব্য নিয়ন্ত্রন আইন-২০১০ এর ৪ধারা অনুযায়ি অবৈধভাবে প্লাস্টিকের মোড়কের ব্যবহার ও সঠিক নিয়ম না মানার দায়ে আলেকজান্ডার বাজারের পাঁচ ব্যবসা প্রতিষ্ঠানের মালিকের ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এতে মেসার্স কাইয়ুম এন্ড সন্স এর ১০ হাজার টাকা, তাজুল ইসলামের ৫ হাজার টাকা, সোহেল স্টোরের ৩ হাজার টাকা এবং দুটি টলঘর থেকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

অবৈধভাবে ইট উৎপাদন ও কাঠ পোড়ানোর অপরাধে উপজেলার মেসার্স রফিক বিক্স এর মালিক রফিকুল ইসলামের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় কাঠ জব্দ করা হয়েছে।

লাইসেন্স বিহীন করাত কল চালানোর দায়ে সানা উল্যা করাত কলের মালিক সানা উল্যার ৮ হাজার টাকা টাকা জরিমানা করা হয়।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আজগর আলী বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন আইন ২০১৩ এর ধারা অনুয়ায়ি লাইসেন্স বিহীন ইট উৎপাদন ও কাঠ পোড়ানোর অপরাধে এক ভাটার মালিকের ৫০ হাজার টাকা, পণ্যে পাটজাত দ্রব্য নিয়ন্ত্রন আইন-২০১০ এর ৪ধারা অনুযায়ি পাঁচ দোকানের মালিকের ৩০ হাজার টাকা ও করাত কল লাইসেন্স বিধিমালা ২০১২ এর ধারা অনুয়ায়ি এক করাত কলের মালিকের ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আগামী দিনগুলোতেও এধরনের অভিযান অব্যাহত থাকবে।