লক্ষ্মীপুর বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ আর নেই

Mannan Sir copyজামাল উদ্দিন রাফি: সচেতন নাগরিক কমিটি (সনাক) লক্ষ্মীপুরের সম্মানিত সহ – সভাপতি, বিশিষ্ট শিক্ষাবিদ, লক্ষ্মীপুর বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ এ.এন.এম আবদুল মান্নান বৃহঃবার সকালে ঢাকার স্কায়ার হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি… রাজিউন)।
আগামীকাল জুমার নামাজের পর লক্ষ্মীপুর আদশ সামাদ উচ্চ বিদ্যালয়ের মাঠে তার নামাজের জানাযা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে পরিবারের এক সদস্র।

মৃত্যুকালে তার বয়স ছিল ৬৭ বছর। তিনি লক্ষ্মীপুর পৌরসভার উত্তর আবিরনগর এলাকার বাসীন্দা।
মৃত্যুকালে স্ত্রী, ৩ ছেলে এবং ১ মেয়ে ও গুনগ্রাহী রেখে গেছেন ।

তার মৃত্যুতে সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুর কমার্স কলেজ, লক্ষ্মীপুর সরকারী কলেজের পক্ষে অধ্যক্ষ, দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক),সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) এবং অসংখ্য সংগঠন ও রাজনৈতিক ব্যক্তিবর্গ গভীর শোক প্রকাশ করেন।

কর্মজীবনে তিনি বিভিন্ন সরকারী, বেসরকারী কলেজ এ কর্মরত ছিলেন এবং লক্ষ্মীপুর সরকারী কলেজের অধ্যক্ষ হিসাবে ২০০৪ সালে অবসর গ্রহণ করেন । অবসর জীবনেও তিনি বিভিন্ন সরকারী, বেসরকারী প্রতিষ্ঠানের সাথে নিবীড়ভাবে জড়ীত ছিলেন।

এছাড়াও তিনি ২০০৯ সাল থেকে ২০১৪ সাল (জুন) দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এর সহ-সভাপতি এবং সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র), লক্ষ্মীপুর এর প্রতিষ্ঠালগ্ন থেকে সভাপতি হিসাবে দায়িত্বরত ছিলেন ।

শিক্ষাজীবন:
তিনি ভোলা দৌলতখান হাই স্কুল থেকে ১৯৬৩ এসএসসি, নোয়াখালীর চৌমুহনি কলেজ থেকে ১ম বিভাগে মেধা তালিকায় ১১তম স্থান পেয়ে ১৯৬৫ এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অনার্স) ইংরেজী এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ওই বিষয়ে ইংরেজীতে এম এ ডিগ্রি লাভ করে ।

কর্মজীবন: সরকারী কলেজ দিয়ে তার শিক্ষকতার জীবন শুরু তথায় তিনি ১৯৬৯ – ১৯৭০ সাল পর্যন্ত টাঙ্গাইলর
গোপালপুর কলেজ, ১৯৭০ সাল জুলাই মাসে লক্ষ্মীপুর সরকারী কলেজে, ১৯৭০ সালের জুলাই মাস থেকে ১৯৮০ সালের ফ্রেবুয়ারী পর্যন্ত চট্টগ্রাম কলেজে এবং ১৯৮৫ সাল পর্যন্ত নোয়াখালী সরকারী মহিলা কলেজে প্রভায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

এর পরই তিনি সহকারী ১৯৮৬ থেকে ১৯৯২ অধ্যাপক, ১৯৯২ থেকে ১৯৯৮ সহযোগী অধ্যাপক/উপাধ্যক্ষ এবং ১৯৯৮ থেকে ২০০০ সালে অধ্যক্ষ দায়িত্ব পালন করেন।
তিনি ২০০০ থেকে ২০০১ সিলেট সরকারী মহিলা কলেজে, ২০০১ সালে দেবিদ্বার এস এ সরকারী কলেজে, ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত রামগঞ্জ সরকারী কলেজে এবং ২০০৪ সালে ফেব্রয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত লক্ষ্মীপুর সরকারী কলেজ অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

বিদেশ চাকুরী: লিবিয়ার আল খোমস শহওর ইংরেজী শিক্ষক হিসেবে ১৯৮০ সালের মার্চ মাসে যোগদান করেন পরে ১৯৮৫ সালে সেখান থেকে অবসর নেয়।

স্বীকৃতি প্রাপ্তী : ২০০০ সনে নোয়াখালী জেলার শেষ্ঠ কলেজ অধ্যক্ষ,২০০৪ সনে লক্ষ্মীপুর জেলার শেষ্ঠ কলেজ অধ্যক্ষ, ২০০৫ সনে জাতীয় শিক্ষক দিবস এ লক্ষ্মীপুর জেলার কৃতি কলেজ শিক্ষক হিসাবে সংবর্ধিত ।

আজীবন সদস্য: বাংলাদেশ রেড ক্রিসেন্ট, লক্ষ্মীপুর ফাউন্ডেশন, আঞ্জমান মফিদুল ইসলাম, লক্ষ্মীপুর শাখা, কোরআন অনুশীলন পরিষদ, লক্ষ্মীপুর।

সভাপতি: কার্যকরি কমিটি, লক্ষ্মীপুর কমার্স কলেজ, লক্ষ্মীপুর, সুশাসনের জন্য প্রচারিভিযান (সুপ্র) সহ – সভাপতি :
সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুর, দুর্নীতি প্রতিরোধ কমিটি, লক্ষ্মীপুর,

প্রধান উপদেষ্টা: লক্ষ্মীপুর কমার্স কলেজ, লক্ষ্মীপুর । ফুলকুড়ি আসর, লক্ষ্মীপুর । প্রতিষ্ঠাতা অধ্যক্ষ: বশিকপুর স্কুল এন্ড কলেজ লক্ষ্মীপুর। লক্ষ্মীপুর ইন্টারন্যাশনাল স্কুল, লক্ষ্মীপুর।

শেষ জীবনে তিনি পাবলিক স্কুল এন্ড কলেজ, লক্ষ্মীপুর এর অধ্যক্ষ হিসাবে দায়িত্বরত ছিলেন ।

(জন্ম: ১৪ ডিসেম্বর ১৯৪৭)
(মৃত্যু : ১৮ সেপ্টেম্বর ২০১৪)

রিপোর্টটি লিখেছেন: জামাল উদ্দিন রাফি,লক্ষ্মীপুর।

  • লক্ষ্মীপুরটোয়েন্টিফোরডট.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ,
    তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট
    কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।