লক্ষ্মীপুরে কুকুর হত্যার দায়ে ৪ জনের নামে মামলা

নিজস্ব প্রতিনিধি: লক্ষ্মীপুরে পাউরুটির সাথে বিষ মিশিয়ে গৃহপালিত কুকুর হত্যার দায়ে ৪ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (১২ এপ্রিল) দুপুরে কুকুরটির মালিক লক্ষ্মীপুর পৌরসভার বাঞ্চানগর এলাকার মাহফুজুর রহমান বাদী হয়ে লক্ষ্মীপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে এ মামলা দায়ের করা হয়। আদালতের বিচারক মো: মনসুর উদ্দিন মামলাটি আমলে নিয়ে সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা তদন্তের নির্দেশ দেন এবং একই সাথে মৃত কুকুরের অঙ্গ সংগ্রহ করে তাহা পরিক্ষা করে মৃত্যুর কারণ নির্ণয় পূর্বক আদালতে প্রতিবেদন দেওয়ার আদেশ দেন। আসামীরা হলেন, বাঞ্চানগর এলাকার তৌহির আহম্মেদ, কহিনুর, বিউটি ও হনুফা।

বাদী মাহফুজুর রহমান জানান, বিগত আড়াই বছর ধরে তিনি যুক্তরাজ্যের বংশোদ্ভুত “ল্যান্দ্রেডর রিট্রেভিয়ার” জাতের ৩টি কুকুর ক্রয় করে লালন-পালন শুরু করেন। তার প্রতিবেশী তোহির আহম্মেদ, কহিনুর, বিউটি ও হনুফা দীর্ঘদিন থেকে কুকুরগুলোকে মারার চেষ্টা করে। গেল সোমবার (০৯ এপ্রিল) পাউরুটির সাথে বিষ মিশিয়ে খাইয়ে দেয়। এতে একটি কুকুর মারা যায়।

মামলার আইনজীবি মুঃ মাহীর আসহাব জানান, বিদেশী প্রজাতির কুকুর হত্যা করায় “ The Cruelty to Animal Act 1920” এর ৭ধারায় মামলা করা হয়। তিনি আরো জানান, এই সম্পর্কিত একটি আইন যাহা “Animal Welfare Law ২০১৬ সালে মন্ত্রী পরিষদে উত্থাপিত হলেও তা পরবর্তীতে গেজেট আকারে প্রকাশ না হওয়ায় পুরানো আইনে মামলা দায়ের করতে বাধ্য হয়েছেন।