সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরের প্রথম বসন্ত উৎসব

লক্ষ্মীপুরের প্রথম বসন্ত উৎসব

0
Share

লক্ষ্মীপুরের প্রথম বসন্ত উৎসব

Borsho-Burinকিশোর কুমার দত্ত: ‘এসো প্রাণের উৎসবে’ এই আমন্ত্রণে আজ পহেলা ফাগুন। লক্ষ্মীপুরে এই প্রথম বিচিত্র রূপে রূপিনী লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যাল কলেজ ক্যাম্পাস। বসন্ত উৎসব ১৪২২ উপলক্ষে কলেজের আয়োজন ও কলেজ ছাত্রলীগের উদ্যোগে নতুন সাঁজ, নাচ-গান-কবিতায় মুখর হয়ে ওঠে উৎসব প্রাঙ্গণ। ঘড়িতে সময় যখন সকাল ১০টা। ঠিক তখনই কলেজের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতা-কর্মীরা কলেজ মাঠ প্রাঙ্গনে রং মাখামাখি আর নিত্যো’র মধ্যে দিয়ে ঋতুরাজ বসন্ত উৎসবের উদ্বোধন হলো। পরে অনুষ্ঠানস্থলের চারদিকে ঘুরে ঘুরে বসন্তকে স্বাগত জানায় তরুণ তরুণীরা।

উৎসবে তরুণদের গায়ে পাঞ্জাবি, মাথায় ফিতা, তরুণীরা পরেছেন শাড়ি, খোঁপায় গুজেছেন গাঁদা ফুলের মালা গুজে কলেজের শিক্ষক ও শিক্ষীর্থদের ফুল দিয়ে বরণ । শুধু কি তরুণ-তরুণীরা। উৎসবে শিশু সন্তানকে নিয়ে এসেছেন বাবা। মা’কে নিয়ে এসেছেন ছেলে। যেন বসন্তকে ঘিরে কলেজ প্রাঙ্গনটা এক মিলনমেলার ছোঁয়া লেগেছে। আবার শিক্ষার্থীদের এক অংশ পুচকা-চটপটিসহ বিভিন্ন রকমের পিঠা নিয়ে পেতেছে দোকান। উদ্বোধনের পরই শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শুরুতেই রবীন্দ্রসংগীত, নৃত্য, কবিতা আবৃতি আর ফাগুনের গান নিয়ে আসেন শিল্পীরা। সকাল থেকে শুরু হয়ে দিনব্যাপী এই অনুষ্ঠানের মধ্যে আরোও থাকছে একক কবিতা পাঠের আসরসহ নানা আয়োজন।

দেড় বছর বয়সের ছেলেকে নিয়ে এসেছেন এক গৃহিনী মা ইলু মজুমদার। তিনি জানান, সারা দিনতো সংসারের কাজ নিয়ে ব্যস্ত থাকতে হয়। কিন্তু এখনতো সময় এসব শিশুদের সকল অশুভ শক্তির পরাজয় ঘটানোর সাহস পাওয়ার। তাই ছেলেকে নিয়ে চলে আসলাম উৎসবে।

উৎসবের এক ফাঁকে কথা হয় লক্ষ্মীপুর সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রধান ও বসন্ত উৎসব কমিটির আহ্বায়ক সহকারি অধ্যাপক মাইন উদ্দিন পাঠান স্যার’র সঙ্গে। তিনি জানান, লক্ষ্মীপুর সরকারি কলেজের আয়োজনে লক্ষ্মীপুরে এই প্রথম কলেজ ছাত্রলীগের উদ্যোগে বসন্ত ‍উৎসবের আয়োজন করা হয়। তিনি আরোও জানান, আমরা ভালোবাসার রং ছড়িয়ে দিতে চাই এরকম সুস্থ সংস্কৃতির মিলনের মধ্য দিয়ে। যেন অশুভ শক্তির সেই বীজের মূল উৎপাটন করতে পারি।

এদিকে কলেজ ছাত্রলীগের আহ্বায়ক রাফসান জানি বাপ্পী জানান, বিগত দিন গুলোতে লক্ষ্মীপুর সরকারি কলেজে এই ধরণের কোন অনুষ্ঠানের উদ্দ্যোগ নেওয়া হয়নি। এই প্রথম এখন থেকে আমরা ছাত্রলীগের নেতা-কর্মীদের নিয়ে আগামী দিন গুলোতে এই ধরণের যত অনুষ্ঠান আছে সব পালন করবো।

বসন্ত উৎসবে বক্তব্য রাখেন, কলেজের অধ্যক্ষ প্রফেসার মোঃ সোলাইমান, সহকারী অধ্যক্ষ মোঃ মাহবুবুল করিম, বসন্ত উৎসব কমিটির আহ্বায়ক ও ব্যবস্থাপনা বিভাগের প্রধান সহকারি অধ্যাপক মাইন উদ্দিন পাঠান। এ ছাড়া বক্তব্য রাখেন কলেজ ছাত্রলীগের আহ্বায়ক রাফসান জানি বাপ্পি, যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম রকি, যুগ্ম আহ্বায়ক মনোয়ার হোসেন জিহাদ, যুগ্ম আহ্বায়ক রিয়াজ হোসেন রিপাত ও আয়োজক কমিটির সদস্য জেবিন প্রমূখ।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

মেঘনায় ৩০ জেলের জরিমানা

বলিরপোল বাজারে আগুনে পুড়লো ৮ দোকান: দেড় কোটি টাকার ক্ষতি

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষতি

মেঘনা নদীতে পৃথক দুটি ডাকাতি মামলার আসামী মঞ্জু গ্রেপ্তার

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস অনুষ্ঠিত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com