সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরের ডিজিটাল মেলায় ই-লার্নিং প্লাটফর্ম “মুক্তপাঠ’ 

লক্ষ্মীপুরের ডিজিটাল মেলায় ই-লার্নিং প্লাটফর্ম “মুক্তপাঠ’ 

0
Share

লক্ষ্মীপুরের ডিজিটাল মেলায় ই-লার্নিং প্লাটফর্ম “মুক্তপাঠ’ 

নিজস্ব প্রতিনিধি: লক্ষ্মীপুরে ৩ দিনের ডিজিটাল উদ্ভাবনী মেলায় স্টল বসিয়েছে ই-লার্নিং প্লাটফর্ম “মুক্তপাঠ”। বৃহস্পতিবার সকালে জেলা কালেক্টরেট ভবনের সামনে মেলার উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মীর শওকত হোসেন। এর আগে উপজেলা পরিষদের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে মেলা প্রাঙ্গনে এসে আলোচনা সভায় মিলিত হয়। মেলায় সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ৮০ টি স্টল রয়েছে। চলবে শনিবার পর্যন্ত। মেলায় উল্লেখ্যযোগ্য স্টল মুক্তপাঠ। এ স্টলে শিক্ষকদের জন্য রয়েছে ১ হাজার ৯৪টি ডিজিটাল কনটেন্ট। যে কোন শিক্ষক ইচ্ছা করলেই এখান থেকে কনটেন্ট নিতে পারবেন বলে জানিয়েছেন স্টলের কর্মকর্তা বৃন্দ।

সকালে স্টলটি ঘুরে দেখেছেন জেলা শিক্ষা অফিসার মাহফুজুর রহমান ভুইঁয়া।  মুক্তপাঠ স্টলের কর্মকর্তা সানা উল্লাহ সানু, জোবেদা আক্তার এবং মাসুম বিল্লাহ জানান, মুক্তপাঠ’ বাংলা ভাষায় নির্মিত একটি উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম। এ প্লাটফর্ম থেকে আগ্রহী যেকেউ যেকোনো সময় যেকোনো স্থান থেকে অনলাইন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবেন। এই প্লাটফর্মে সাধারণ শিক্ষা, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষার সুযোগ রয়েছে। এমনকি বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীও ‘মুক্তপাঠ’ থেকে বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করে আত্মকর্মসংস্থানের সুযোগ পেতে পারেন। ‘মুক্তপাঠ’-এর ব্যবহারকারী হল শিক্ষক, শিক্ষার্থী, যুবসমাজ, কর্মজীবী ব্যক্তিবর্গ, বিদেশগামী কর্মী, প্রবাসী কর্মী কিংবা গৃহিণী সবাই। ‘মুক্তপাঠ’-এ রয়েছে শিক্ষকদের জন্য ‘মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরি’ নামক একটি অনলাইন কোর্স। এছাড়া সাধারণ, কারিগরি ও  বৃত্তিমূলক শিক্ষা এবং বিদেশগামী কর্মীদের জন্য আরও বিভিন্ন কোর্স তৈরির কাজ চলমান রয়েছে।

মুক্তপাঠের অনলাইন কোর্সগুলোর পাশাপাশি রয়েছে অফলাইন ভার্সন। এর মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ ছাড়াও অফলাইনের কনটেন্ট ব্যবহার করে যেকেউ শিখতে পারেন। মুক্তপাঠে সোশ্যাল মিডিয়া ইন্টিগ্রেশন করা হয়েছে। ফলে মূল প্লাটফর্মের পাশাপাশি মুক্তপাঠের কনটেন্ট ইউটিউব, গুগল প্লাস এবং ফেসবুকেও পাওয়া যাচ্ছে।

শিখুন ……যখন যেখানে শ্লোগান নিয়ে চালু হওয়া ‘‘মুক্তপাঠ”ওয়েবসাইটটির মাধ্যমে সদস্য হয়ে  যে কেউ ঘরে বসে প্রয়োজনীয় বিষয় শিখতে পারবে।

শিক্ষাদীক্ষা আরও সংবাদ

লক্ষ্মীপুরের রসুলগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের পুনর্মিলনী

কমলনগরে ২০০৪ এসএসসি ব্যাচের মিলনমেলা ও ইফতার

রামগতিতে শিক্ষার্থীদের মাঝে কোডেকের স্কুল ব্যাগ বিতরণ

সোহরাওয়ার্দী কলেজে লক্ষ্মীপুর জেলা ছাত্রকল্যাণ পরিষদের কমিটি গঠন

কুমিল্লা বোর্ড থেকে পাঠদানের অনুমতিসহ ইন নাম্বার পেলো তোরাবগঞ্জ কলেজ

লক্ষ্মীপুরে এক বছর মেয়াদী চারুকলা ও আইসিটি কোর্স চালু করলো আইডিয়াল প্রফেশনাল

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com