লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন তৈরি হচ্ছে: সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ নতুন আরো ৬টি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ে আইনের খসড়া চূড়ান্তকরণের কাজ চলছে। ১৪ জানুয়ারি সংসদে সরকারি দলের সদস্য এম, আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। মন্ত্রী বলেন, এ কার্যক্রমের আওতায় সরকারের বর্তমান মেয়াদে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত দেশে ৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে এবং ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমতি প্রদান করা হয়েছে। নাহিদ বলেন, এর ধারাবাহিকতায় দেশে সরকারি উদ্যোগে আরও ৮টি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ চলছে। এর মধ্যে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন’ ইতোমধ্যে মহান জাতীয় সংসদে পাস হয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আইন, ২০১৭’ জাতীয় সংসদে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

ইউজিসির একজন কর্মকর্তা লক্ষ্মীপুরটোয়েন্টিফোর কে জানান, গত বছরের  ২২ এপ্রিল ইউজিসিকে  চিঠি দিয়ে লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খসড়া আইন তৈরির নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। এরপর এ সংক্রান্ত এক সভায় ইউজিসির সদস্য অধ্যাপক ড. শাহানাজ আলীকে আহ্বায়ক করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির নির্দেশনায় ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়টির খসড়া আইনের কাজ চলছে। আগামী কয়েক দিনের মধ্যে এ আইন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

এদিকে জানা যায়, গত বছরের ১৪ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা লক্ষ্মীপুরে আসলে এখানে এক জনসভায় লক্ষ্মীপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ এগিয়ে চলছে।