কলেজ বাস চান লক্ষ্মীপুর সরকারি কলেজের শিক্ষার্থীরা

জুনাইদ আল হাবিব: লক্ষ্মীপুরের সর্বোচ্চ বিদ্যাপীঠ লক্ষ্মীপুর সরকারি কলেজ। জেলার প্রান্ত থেকে প্রান্তে চোখ ফেরালেই এ কলেজের শিক্ষার্থীদের দেখা মেলে। প্রায় সময় বাসের অভাবে ঠিক মতো কলেজে আসা বাড়ি ফেরা নিয়ে দুঃচিন্তায় পড়তে হয়। এমন পরিস্থিতিতে কলেজ বাসের দাবি তুলছেন কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীরা। দ্বাদশ শ্রেণির মো. রেদওয়ান, সাজ্জাদ হোসেন জনি, রাব্বি মাহমুদ হৃদয়, জোবায়ের হোসেন রুবেলসহ অনেকে শিক্ষার্থী জানিয়েছেন, “কলেজে এখন শিক্ষার পরিবেশ ফিরে এসেছে। শ্রেণি কার্যক্রমে পরিবর্তন হয়েছে। দৈনিক সমাবেশ ও ক্লাস টেস্টের মাধ্যমে আমাদের ক্যারিয়ার উন্নয়নে কলেজ প্রশাসনের উদ্যোগ প্রশংসনীয়।

বিগত দিনের চেয়ে কলেজের সাফল্য অনেকটা বেড়েছে। ক্যাম্পাসের মনোমুগ্ধকরা সৌন্দর্য্য, সারি সারি ফুল আমাদের কলেজের দিকে আকৃষ্ট করছে। কিন্তু আমরা নিয়মিত কলেজে আসা- বাড়ি ফেরা নিয়ে নানামুখী প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়। হাফ ভাড়া বিড়ম্বনা ও স্টুডেন্ট বলে অনেক সময় বাস স্টাফদের লাঞ্চনার মুখে পড়তে হয়।

সে জন্য আমাদের কলেজ বাস খুব জরুরী হয়ে পড়ছে।” কলেজের আশরাফুল হোসেন মোবারক নামের এক শিক্ষার্থী বলেন, “মোট ছয়টি বাস দরকার। লক্ষ্মীপুর টু রামগতি মহাসড়ক, লক্ষ্মীপুর টু রায়পুর মহাসড়ক এবং লক্ষ্মীপুর টু চন্দ্রগঞ্জ মহাসড়ক। এ তিনটি সড়কে ছাত্রদের জন্য তিনটি আর ছাত্রীদের জন্য তিনটি কলেজ বাসের ব্যবস্থা করা হলে কলেজে শিক্ষার মান নতুন উচ্চতায় পৌঁছবে।” কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুল ইসলাম ভুঁইয়া(তপন), শিক্ষক পরিষদের সম্পাদক ও দর্শন বিভাগের প্রধান মাহবুবে এলাহি সানি, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান ড. মোজাহারুল হক, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক গিয়াস উদ্দিন আহমেদ ভুঁইয়াসহ অন্যান্য শিক্ষকরা মনে করেন, “শিক্ষার্থীদের উপস্থিত নিশ্চিতকল্পে কলেজ বাসের বেশ প্রয়োজন হয়ে পড়ছে।

১২ হাজারের মতো শিক্ষার্থী এখানে পড়াশুনা করছে। সেক্ষেত্রে ওদের জন্য কোন কলেজ বাসের ব্যবস্থা নেই। এসব শিক্ষার্থীদের নিয়মিত নির্বিঘ্নে যাতায়াতের সুবিধা কলেজ ব্যবস্থা করা হলে শুধু কলেজ নয়, পুরো জেলার শিক্ষার মান নতুন দিগন্তে পা রাখবে।”

কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. মাইন উদ্দিন পাঠান বলেন,

“কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন সময় কলেজ বাসের জন্য কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়ে আসছে। আমি আশাকরি, শিক্ষার্থীদের এ দাবি বাস্তবায়ন করে শিক্ষার মান্নোয়নে উর্ধ্বতন কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।”