সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে ৩৬টি পুজা মন্ডপে শারদীয় দূর্গা পুজার শেষ প্রস্তুতি

লক্ষ্মীপুরে ৩৬টি পুজা মন্ডপে শারদীয় দূর্গা পুজার শেষ প্রস্তুতি

লক্ষ্মীপুরে ৩৬টি পুজা মন্ডপে শারদীয় দূর্গা পুজার শেষ প্রস্তুতি

কিশোর কুমার দত্ত: কয়েকদির পর শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পুজা। এ উপলক্ষে লক্ষ্মীপুরের বিভিন্ন পুজা মন্ডপে চলছে এখন শারদীয় দুর্গা পূজার প্রস্তুতি। দুষ্টের দমন আর সৃষ্টের পালনের জন্যই দশহস্তে দেবী দূর্গা স্বর্গ থেকে মর্ত্যলোকে আগমন করেছিলেন। এরই ধারাহিকতায় হিন্দু সম্প্রদায়ের মানুষ গুলো প্রতি বছর শারদীয় উৎসব হিসেবে দূর্গাপূজা উদযাপন করে আসছে। এ উৎসবকে ঘিরে লক্ষ্মীপুরের ৫টি উপজেলায় ৭৪টি পুজা মন্ডপে এবার দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। বিভিন্ন মন্দিরে একেক জন কারিগর দুর্গা পূজা শুরুর এক থেকে দেড় মাস আগে থেকেই প্রতিমা তৈরিতে সময় নিয়েছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা দক্ষ কারিগররা জেলার বিভিন্ন মন্দিরে শুরু করেন এসব প্রতিমা বানানোর কাজ।

ইতিমধ্যে অধিকাংশ পূজামন্ডপের প্রতিমা গড়ার প্রধান কাজ প্রায় শেষ হয়েছে। এখন শেষ মুহুর্তে কারিগররা তাদের নিপুন হাতের প্রতিমা রং করার কাজে ব্যস্ত সময় পার করছেন। ১৯ তারিখে ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শুরু হচ্ছে শারদীয় দূর্গাপূজা।

বিগত বছরের তুলনায় এ বছর দুর্গোৎসবে প্রতিমা তৈরির ব্যয় বৃদ্ধি পাওয়ায় হিমশিম খেতে হচ্ছে আয়োজকদের। এরপরও থেমে নেই তাদের কোনো আয়োজন। রকমারী আলোকসজ্জার বর্ণালী বাহারে সাজানো হচ্ছে পুজা মন্ডপ ও তার আশপাশ এলাকা। হাতে আছে আর মাত্র কয়েক দিন বাকি। তাই কারিগররা রাত-দিন চালিয়ে যাচ্ছে তাদের সাজসজ্জা কাজ। সব মিলে উৎসবের রংয়ে সাজছে উপকুলীয় এ জেলা লক্ষ্মীপুর।

সোমবার সরেজমিনে লক্ষ্মীপুর জেলার বিভিন্ন পূজামন্ডপ ঘুরে দেখা গেছে, বিভিন্ন মন্ডপে চলছে শারদীয় দুর্গা উৎসবের ব্যাপক প্রস্তুতি। প্রস্তুতির শেষ পর্যায়ে কোনো কোনো মন্ডপে রংতুলির কাজ শেষ, আবার কোথাও কোথাও চলছে রংতুলির কাজ। অন্যদিকে চলছে সাজসজ্জা, আলোকসজ্জা, প্যান্ডেল ও ডেকোরেশনের কাজও।

অপরদিকে পরিবার পরিজনের জন্য কেনা কাটায় ব্যস্ত সময় পার করছেন সনাতন ধর্মাবলম্বীরা। ঘরে বাইরে পূজাকে ঘিরে চলছে ব্যস্ততা। জামা কাপড় তৈরি, কেনা-কাটায় সরগরম শহরের বিপণিবিতানগুলোতে। শারদীয় দুর্গা উৎসবকে কেন্দ্র করে চারপাশে চলছে এখন উৎসবের আমেজ।

পুজা উযাপন পরিষদ সুত্রে জানা যায়, জেলার ৫টি উপজেলার ৭৪টি মন্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে লক্ষ্মীপুর সদর উপজেলায় ৩০টি, রায়পুর উপজেলায় ১০টি, রামগঞ্জ উপজেলায় ২০টি, কমলনগর উপজেলায় ০৩টি ও রামগতি উপজেলায় ১১টি পুজা মন্ডপে শারদীয় দুর্গা উৎসব পালিত হবে।

বাংলাদেশ পুজা উযাপন পরিষদ লক্ষ্মীপুর শাখার সাধারণ সম্পাদক বাবু শংকর মজুমদার জানান, এ বছর দেবী এবার ঘোড়ায় চড়ে আসবে এবং দোলনা চড়ে যাবেন। সমাজের রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবিসহ জেলার সর্বস্তরের মানুয়ের সহযোগীতায় এবারও পুজা উযাপনের কাজ চলছে। পুজা চলাকালীন সময় প্রশাসনসহ সকলের সহযোগীতা কামনা করেন তিনি।

লক্ষ্মীপুর জেলা অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ শরীফুল ইসলাম জানান, জেলায় এবার মোট ৭৪টি মন্ডপে শারদীয় দুর্গা উৎসব অনুষ্ঠিত হবে। সনাতন ধর্মাবলম্বীরা যাতে শান্তিপুর্ণ ভাবে শারদীয় দুর্গা উৎসব পালন করতে পারে সে জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এর মধ্যে জেলার ৩৬টি পুজা মন্ডপকে অধিকতর গুরুত্বপুর্ন বিবেচিত করে প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

সাহিত্য | সংস্কৃতি আরও সংবাদ

রায়পুর সোসাইটি ইউ কে” এর উদ্যোগে “পিঠা উৎসব ও বর্ষবরণ অনুষ্ঠান

মঞ্চের শতাধিক শিল্পী নিয়ে আলাউদ্দিন সাজু’র নাটক “অন্যরকম খুশি” 

রামগতিতে নীল পোষাকে পাটোয়ারী বংশের ঈদ পুনর্মিলনীতে বংশ রক্ষার প্রত্যয়

বিজয়ের কবিতাগুচ্ছ ‘আমাদের নতুন ভোর’

লক্ষ্মীপুরে ১৩ শিল্পী পেলেন সম্মাননা

শোকাবহ আগষ্টের কাব্যগাঁথা “মুজিব চিরঞ্জীব”

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com