সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে মহাজনের অভয়ে জেলেরা নদীতে গোপনে ইলিশ কেনাবেচা

লক্ষ্মীপুরে মহাজনের অভয়ে জেলেরা নদীতে গোপনে ইলিশ কেনাবেচা

লক্ষ্মীপুরে মহাজনের অভয়ে জেলেরা নদীতে গোপনে ইলিশ কেনাবেচা

কাজল কায়েস: সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরে ইলিশ শিকারী জেলেরা মেঘনা নদীতে যাচ্ছে। গোপনে চলছে মা ইলিশ ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ। তবে শিকার করা মাছ ঘাটে নয়, নানা কৌশলে গোপনে বিক্রি করা হচ্ছে। প্রশাসন নিষিদ্ধ জাল, নৌকা, মাছসহ জেলেদের আটক করে জেল-জরিমানা করলেও থেমে নেই তাদের তৎপরতা। অভিযান সফল করতে উপকূলীয় রামগতি, কমলনগর, রায়পুর ও লক্ষ্মীপুর সদরের ৪৪ টি বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাসহ বিভিন্ন কর্মসূচী হাতে নিলেও অসাধু জেলে ও দাদনদারদের কারনে তা অনেকটা ভেস্তে যাওয়ার আশংকা করা হচ্ছে।
অভিযোগ রয়েছে, মহাজনরা জেলেদেরকে নদীতে যেতে বাধ্য করে। তারা দাদন নিয়ে মহাজনের কাছে অসহায়। রামগতি ও কমলগরে ক্ষমতাসীন দলের কয়েকজন মহাজন জেলেদেরকে জানিয়েছে,স্থানীয় প্রশাসন ম্যানেজ করা হয়েছে। নদীতে যেতে কোন ভয় নেই !
খোঁজ নিয়ে জানা গেছে,অভিযানের প্রথম দিন থেকে জেলা-উপজেলা প্রশাসনের পাশাপাশি মৎস্য বিভাগ, রামগতির বড়খেড়ি নৌ-পুলিশ ফাঁড়ি,কোস্টগার্ড ও থানা পুলিশ নদীতে অভিযান চালাচ্ছে। এর মধ্যেও রামগতি ও কমলনগরে জেলেরা যেন মাছ ধরার উৎসবে নেমেছে। তবে প্রশাসনিক তৎপরতা থাকায় এবার রায়পুরে তুলনামূলক কম মাছ ধরা হচ্ছে।
জেলা মৎস্য বিভাগের নিয়ন্ত্রন কক্ষ সূত্র জানায়, ২৫ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞার ৩ অক্টোবর পর্যন্ত জেলা সদর, রামগতি, কমলনগর ও রায়পুর উপজেলার মেঘনায় ৮৫ টি অভিযান চালানো হয়েছে। এ সময় ৩১ টি ভ্রাম্যামান আদালতে আটক ৭১ জেলেকে বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড, ২১ অপ্রাপ্ত বয়স্ক কিশোর জেলের কাছ থেকে ৩১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে ৪৯ লাখ ১০ হাজার টাকা মূল্যের ২ লাখ ৪৫ হাজার মিটার জাল এবং ৩৬৭ কেজি ইলিশ ও ১৪ টি নৌকা জব্দ করা হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক রামগতির এক ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বলেন, জেলেরা অসহায় হয়েই নদীতে নামে। জেলেদের জন্য সরকারিভাবে পর্যাপ্ত পরিমান বরাদ্ধ না দেয়া এবং মহাজনদের চাপেই তারা নিষিদ্ধ সময়ে মাছ ধরে। আরও প্রশাসনের হাতে জেলেরা আটক হলে তারা (মহাজন) খোঁজও নেয় না।
রায়পুর উপজেলা মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন সবুজ বলেন, নিষেধাজ্ঞার আগে উপকূলে মাইকিং, জেলেদের নিয়ে মতবিনিময়সহ সতর্ক করে ব্যাপক প্রচারণা চালানো হয়েছে। নদীতে প্রশাসনের কঠোর নজরদারী রয়েছে।
কমলনগরের ফলকন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আশরাফ উদ্দিন জানান,সরকার জেলে পুর্নবাসনের জন্য যে বরাদ্ধ দেয়, তা অধিকাংশ ক্ষেত্রেই লুটপাট হয়। ওই বরাদ্ধটি যদি অভিযান জোরদার করার জন্য দেয়া হয় তা অভিযানে সফলতা আসবে। গোপনে জেলেরা নদীতে ইলিশ শিকারে যায় বলে জানান তিনি।
মৎস্য অধিদপ্তরের পরিসংখ্যান কর্মকর্তা ও অভিযান তদারকির লক্ষ্মীপুরের জেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কাজী মফিজুল হক বলেন, শুধু নদীতে নয়, হাট-বাজার গুলোতেও অভিযান চালানো হচ্ছে। নিষোধাজ্ঞা অমান্যকারীদের ভ্রাম্যামান আদালতে জেল-জরিমানা হচ্ছে। অভিযানটি সফল করতে প্রশাসন সর্ব্বোচ সজাগ রয়েছে।
প্রসঙ্গত, ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রজনন মৌসুম। এ সময় লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর প্রায় ১’শ কিলোমিটার এলাকায় মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয়ও নিষিদ্ধ রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করলে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের কারাদন্ড, ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

প্রতিবেদন আরও সংবাদ

এক মেশিনেই ৮০ রোগের চিকিৎসা দেন রায়পুরের আবু তাহের সিদ্দিক !

লক্ষ্মীপুরের নারী ও কিশোরীদের হাতে তৈরি ৫কোটি টাকার টুপি রপ্তানি হয় মুসলিম বিশ্বে

লক্ষ্মীপুর থেকে নোয়াখালী পর্যন্ত মেঘনা নদীতে ১৬ চর | কমেছে ইলিশ; নদীপাড়ের মন্দার প্রভাব

লক্ষ্মীপুর থেকে নোয়াখালী পর্যন্ত মেঘনা নদীতে ১৬ চর | চরে আটকে যাচ্ছে জীবন ও অর্থনীতি

লক্ষ্মীপুরে বছরে ১১ কোটি ঘনফুট উর্বর মাটি যাচ্ছে ইটভাটায়

প্রবাসী স্বামী ওপর জেদ করে কোলের শিশুকে রেখে যান ভিক্ষুকের কোলে; জানিয়েছে শিশুর মা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com