সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে নানা আয়োজনে মাতৃভাষা দিবস পালিত

লক্ষ্মীপুরে নানা আয়োজনে মাতৃভাষা দিবস পালিত

0
Share

লক্ষ্মীপুরে নানা আয়োজনে মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে লক্ষ্মীপুর জেলাব্যাপী পালিত হয়েছে আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। দিবসের প্রথম প্রহর রাত ১২টা এক মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য দিয়ে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক এ কে এম টিপু সুলতান।

কমলনগর: রাত ১২টা এক মিনিটে উপকুল কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য দিয়ে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান কমলনগর উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী কর্মকর্তা আবদুল আওয়াল, উপজেলা পরিষদ এবং পুলিশের পক্ষে কমলনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কবির আহম্মদ।

এরপর পুষ্পস্তবFighterক অর্পণ করেন উপজেলা আওয়ামীলীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে মাষ্টার মফিজ উল্লাহ, কৃষকলীগ, ছাত্রলীগ, জেএসডি, বাসদ, কমলনগর প্রেসক্লাব, জাতীয়পার্টি সহ প্রায় ২৫টি অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান।

সকাল ৮টায় হাজিরহাট সদরে অবস্থিত ভাষা সৈনিক তোয়াহার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেন করে কমলনগর উপজেলা প্রশাসনসহ উপজেলার সব কয়টি শিক্ষা প্রতিষ্ঠান। এরপর তোয়াহা স্মৃতি বালিকা বিদ্যালয় থেকে শুরু হওয়া প্রভাত ফেরি হাজিরহাট উপকূল কলেজে গিয়ে শেষ হয়।

সকালে ৯টায় উপকুল কলেজ মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অধ্যক্ষ আবদুল মোতালেব এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল আওয়াল।

আলোচনায় অংশগ্রহন করেন হাজিরহাট হামেদিয়া ফাজেল মাদরাসার অধ্যক্ষ যায়েদ হোসাইন, মাধ্যমিক শিক্ষা অফিসার তৌহিদুর রহমান, উপজেলা আওয়ামীলীগ নেতা আবুল কালাম আজাদ, হাজিরহাট মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহসান হাবিব, কমলনগর প্রেসক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান সাজ্জাদ প্রমুখ।

রায়পুর: রায়পুরে অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলো পৃথক প্রভাতফেরি, বর্ণাঢ্য র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনাসভা করেছেন। উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও শারমীন আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মাস্টার আলতাফ হোসেন হাওলাদার, এসিল্যান্ড মোঃ শরীফুল ইসলাম, ওসি একেএম মনজুরুল হক আকন্দ, শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান ভুইয়া, প্রকৌশলী আকত্র হোসেন ভূইয়া, ভাইস চেয়ারম্যান এডভোকেট আবুল কালাম আজাদ, হাজি মাজেদা বেগম, অধ্যক্ষ মামুনুর রশিদ, আ;লীগ নেতা হাজি ইসমাইল খোকন, জামসেদ কবির বাকী বিল্লাহ, রফিকুল হায়দার বাবুল পাঠান প্রমুখ। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে শিশু কিশোরদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগীতা এবং শহরের প্রধান প্রধান সড়কে বর্ণাঢ্য র‌্যালি প্রদক্ষিণ করা হয়।

গ্রন্থ মেলা-দেয়ালিকা উদ্বোধন

প্রিন্সিপাল কাজি ফারুকী স্কুল এন্ড কলেজ কতৃপক্ষ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তিনদিন ব্যাপি (২১-২৩ ফেব্রুয়ারি)একুশে গ্রন্থমেলা ও দেয়ালিকা উদ্বোধন করেছেন। সকাল ৭টায় প্রতিষ্ঠান থেকে উপজেলা পরিষদ পর্যন্ত তিন কি.মি পায়ে হেটে ৭’শ শিক্ষক শিক্ষার্থীর অংশগ্রহনে প্রভাতফেরি, শহীদ ুমনারে পুস্পস্তবক অর্পণ, দোয়া অনুষ্ঠান করেন। অনুষ্ঠান শেষে পুরো শহরে প্রধান প্রধান সড়কে বর্ণাঢ্য র‌্যালি প্রদক্ষিন করা হয়। প্রতিষ্ঠান প্রঙ্গনে দেড় শতাধিক বইয়ের ১২টি স্টল ও কেএফএসসি শিশু কাননের ছাত্র-ছাত্রীদের লেখা নিয়ে ৪টি দেয়ালিকা ও গ্রন্থমেলা উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রফেসার কাজি নুরুল ইসলাম ফারুকী।

এসময় উপস্তিত ছিলেন ডা. কাজি নুর-উল ফেরদৌস, অধ্যক্ষ্য নুরুল আমিন, দাতা সদস্য মিজানুর রহমান ভূইয়া, কাজি ফজলুল করিম, প্রধান শিক্ষক মোঃ শফিউল আলম,সানজিদা আকতার ও শাহাদাত হোসেন প্রমুখ। এছাড়াও শিক্ষক শিক্ষার্থী অভিভাবক ও নানা শ্রেনী পেশার মানুষ অংশ গ্রহন করেন।

রামগঞ্জ: দিবসের প্রথম প্রহরে উপজেলা প্রশাসনের নিরাপত্তা জোরদার মাধ্যমে শহীদ মিনারে পুস্প মাল্য অর্পন করে বিভিন্ন সংগঠন,ভাষা শহীদ ও মাতৃভাষা দিবসে শ্লোগানে বিভিন্ন সংগঠনের নেতারা শহীদ মিনার সামনে পুস্প মাল্য নিয়ে উপস্থিত হয়। উপজেলা প্রশাসন, বাংলাদেশ পুলিশ রামগঞ্জ থানা, মুক্তিযুদ্ধা সংগঠন, আ,লীগ ও সহ যোগী সংগঠন, জাতীয় পাটি, জাতীয় সমাজ তান্ত্রিকদল, বাংলাদেশ তরিকত ফেডারেশন, প্রেস ক্লাব, অফিসার্স ক্লাব সহ বহু সংগঠনের নেতৃবৃন্দু পুস্পমাল্য অপর্ন করেন।

ভোর বেলায় বিএনপি ও সহযোগী সংগঠন,মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা পুস্পমাল্য অপর্ন করেন। দুপুর সাড়ে দশটায় উপজেলা মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে মাতৃভাষা দিবসে আলোচনা সভা,পুরস্কার বিতরন করা হয়। আলোচনা সভায় ইউএনও কাজী মাহাবুবুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযুদ্ধা আকম রুহুল আমিন, পৌর মেয়র বেলাল আহম্মদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চু, মহিলা ভাইস চেয়ারম্যান সুরাইয়া আক্তার শিউলী, ইউসিসি চেয়ারম্যান শাহাজান বাবুল মোল্যাহ,করপাড়া ইউপি চেয়ারম্যান মজিবুল হক মজিব, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ফারুক আহম্মেদ, সাধারন সম্পাদক রফিক উল্যাহ, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি শেখ জাহাঙ্গীর, সাধারন সম্পাদক আফরোজা আক্তার, দুপুরে মুক্তিযুদ্ধা কমান্ড কাউন্সিল, বিকেলে আ,লীগের উদ্যোগে দলীয় কার্য্যালয়ে, রামগঞ্জ প্রেসক্লাবে অস্থায়ী কার্য্যালয়ে সাংবাদিকদের উদ্যোগে শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে আলোচনা সভা হয়। দিবসের ভোর বেলায় আথাকরা উচ্চ বিদ্যালয় সামনে শহীদ মিনার উদ্ধোধন করেন বিশিষ্ট শিল্পপতি ও আ,লীগ নেতা সোয়ায়েব হোসেন, আথাকরা উচ্চ বিদ্যালয়ের সভাপতি বশির আহম্মদ মানিক,প্রধান শিক্ষক মজিবুল হক মজিব সহ প্রমূখ।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

মেঘনায় ৩০ জেলের জরিমানা

বলিরপোল বাজারে আগুনে পুড়লো ৮ দোকান: দেড় কোটি টাকার ক্ষতি

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষতি

মেঘনা নদীতে পৃথক দুটি ডাকাতি মামলার আসামী মঞ্জু গ্রেপ্তার

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস অনুষ্ঠিত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com