সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
রায়পুরে তিনটি মাধ্যমিক বিদ্যালয় সরকারী করণের খবরে আনন্দ

রায়পুরে তিনটি মাধ্যমিক বিদ্যালয় সরকারী করণের খবরে আনন্দ

0
Share

রায়পুরে তিনটি মাধ্যমিক বিদ্যালয় সরকারী করণের খবরে আনন্দ

তাবারক হোসেন আজাদ: সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি উপজেলায় একটি মাধ্যমিক বিদ্যালয় সরকারী করন করা হবে বলে ঘাষণা দিয়েছেন। এতেই রায়পুর উপজেলার ৩টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীদের মাঝে আনন্দ দেখা দিয়েছে। তিনটি সুনামধন্য বিদ্যালয় হচ্ছে এলএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মার্চ্চেন্টস একাডেমী ও পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।

তিনটি বিদ্যালয়ের কর্তৃপক্ষ গত কয়েকদিন ধরে তাদের স্ব-স্ব বিদ্যালয়টি সরকারী করনের লক্ষ্যে স্থানীয় এমপির ডিওলেটার সহ সকল কাগজপত্র সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে ও দপ্তরে কর্মকর্তাদের জমা দিয়েছেন। তবে জেলা শিক্ষা অফিস জানিয়েছেন চার উপজেলা থেকে ছয়টি বিদ্যালয়ের তালিকা মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।

রায়পুর এলএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয়:
১৯১১ সালে ১জানুয়ারি পৌরসভার দেনয়েতপুর গ্রামে (উপজেলা পরিষদ থেকে ২ কিঃমিঃ দুুরুত্ব) তিন একর ৮৬ শতাংশ জমির উপর প্রতিষ্ঠিত হয়। বর্তমানে দুটি বহুতল ও একতলা ভবন, ২১ জন শিক্ষক ও ৫ জন কর্মচারী কর্মরত এবং ৮৫০ জন ছাত্র/ছাত্রী অধ্যায়ন করছেন। বর্তমান পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান এবং প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম অত্যন্ত দক্ষতার সাথে প্রতিষ্ঠানটি করে আসছেন।

রায়পুর মার্চ্চেন্টস একাডেমীঃ
১৯৫৩ সালের ২ জানুয়ারী প্রায় ২্একর জমিতে পৌরসভার দেনয়েতপুর গ্রামে (উপজেলা পরিষদ থেকে প্রায় ১ কিঃমিঃ দুুরুত্ব) প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে বহুতল ও একটি একতলা ভবন, ২৭ জন শিক্ষক ও ৭ জন কর্মচারী কর্মরত এবং ১২৫০ জন ছাত্র/ছাত্রী অধ্যায়ন করছেন। বর্তমান পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ মামুনুর রশিদ এবং প্রধান শিক্ষক আলহাজ্ব মোহাম্মদ আলী পাটোয়ারী দক্ষতার সাথে প্রতিষ্ঠানটি করে আসছেন। রায়পুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ঃ- ১৯৬৩ সালের ৭ই মার্চ পৌরসভার কাঞ্চনপুর-দেনয়েতপুর গ্রামে (উপজেলা পরিষদ থেকে প্রায় ১ কিঃমিঃ দুুরুত্ব) থানার সামনে প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে দুটি বহুতল ভবনে ১৬ জন শিক্ষক ও ৫ জন কর্মচারী কর্মরত এবং ৮৫০ জন ছাত্রী অধ্যায়ন ক্রছে। বর্তমান পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক পৌর মেয়র রফিকুল হায়দার বাবুল পাঠান এবং প্রধান শিক্ষক মনজুরুল কাদেরে প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক বলেন, মার্চ্চেন্টস একাডেমী সর্বক্ষেত্রে ভালো অবস্থানে রয়েছে। এলএম পাইলট স্কুলটি মডেল হওয়ায় সেটিও সরকারী করনের দাবী রাখে। ১৯৮৫ সালে সাবেক জাপা প্রেসিডেন্ট হোসাইন মোহাম্মদ এরশাদ রায়পুর আসলে তখন কিছু মানুষ তাকে বিক্ষোভ মিছিলের সময় অপমানের প্রস্তুতি যদি না নিতেন তখন চাাটখিল ও রামগঞ্জ বিদ্যালয়টির সাথে রায়পুরের পাইলট বালিকা উচ্চ বিদ্যালটিও সরকারী করন করা হত। এখন সরকারী করন হতে অনেক কষ্ট শিকার করতে হচ্ছে।

রায়পুর এলএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ও মার্চ্চেন্টস একাডেমীর উল্লেখযোগ্য ছাত্ররা হচ্ছেন,

সাবেক তত্ববধায়ক সরকারের সাবেক স্বাস্থ্য উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) ডাক্তার মতিউর রহামন চৌধুরী, বর্তামান সংস্থাপন মন্ত্রনালয়েল সচিব মোঃ শাহ আলম, সাবেক সচিব নাজমুল আলমা সিদ্দিকি, সাবেক সংসদ সদস্য ও ক্রিড়া ব্যাক্তিত্ব আলহাজ্ব হারুন-অর রশিদ, ঢাকা উত্তরা মাইলস্টোন স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা কর্নেল (অবঃ) নূরনবী, ঢাকা কমার্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও রায়পুর কাজী ফারুকী স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর কাজী ফারুকী, বান্দরবানের থানচি উপজেলার নির্বাহি কর্মকর্তা আনোয়ার হোসেন রিংকু সহ জেলা প্রসাশক, পুলিম প্রধান এবং বিভিন্ন গুরুত্বপূর্ন স্থানে রায়পুরের কৃতি সতœানরা দায়িত্ব পালন করছেন। তারাও তাদের অবস্থান থেকে তাদের প্রতিষ্ঠান সরকারী করনের জন্য নিরলস কাজ করে যাচ্ছেন।

রায়পুর এলএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ও মার্চ্চেন্টস একাডেমীর সভাপতিগন জানান, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা ও সিদ্ধান্ত অনুযায়ী তারা তাদের প্রতিষ্ঠান সরকারী করনের জন্য এমপির ডিওলেটার সহ সকল কাগজপত্র সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে জমা দিয়েছেন। এ উপজেলার বিদ্যাগুলোর মধ্যে তিনটি প্রতিষ্ঠানের একটি সরকারী করন করা হলে এ উপজেলাবাসী খুবই উপকার হবে বলে তাদের আশাবাদী।

লক্ষ্মীপুর জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল জাব্বার বলেন, জেলায় চার উপজেলা বায়পুর এলএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, রামগঞ্জ পাইলট বালিকা, রামগতি আলেকজেন্ডার বালক ও বালিকা উচ্চ বিদ্যালয় এবং কমলনগর উপজেলার তোহা স্মৃতি বালিকা বিদ্যালয়ের নামের তালিকা শিক্ষা মন্ত্রনালয়ে জমা দেওয়া হয়েছে গত সপ্তাহে।

প্রসঙ্গে লক্ষ্মীপুর জেলা প্রসাশক জিল্লুর রহমান চৌধুরী বলেন, শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশ মোতাবেক যথাযথ নিয়মে ছয়টি বিদ্যালয়ের তালিকা পাঠানো হয়েছে। বিদ্যালয়গুলোর ব্যাপার আরো যাচাই করা হবে বলে জানান।

লক্ষ্মীপুর-২(রায়পুর ও সদরের একাংশ) আসনের এমপি মোহাম্মদ নোমান বলেন, রায়পুর এলএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মার্চ্চেন্টস একাডেমী ও পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতিদের অনুরোধে তিনটি বিদ্যালয়ই সরকারী করনের জন্য ডিও লেটার দিয়েছেন। তবে আশা করব শিক্ষা মন্ত্রনালয় তাদের সকল নীতিমালা অনুসরন করে বিদ্যালয়গুলো সরকারী করবেন।

শিক্ষাদীক্ষা আরও সংবাদ

লক্ষ্মীপুরের রসুলগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের পুনর্মিলনী

কমলনগরে ২০০৪ এসএসসি ব্যাচের মিলনমেলা ও ইফতার

রামগতিতে শিক্ষার্থীদের মাঝে কোডেকের স্কুল ব্যাগ বিতরণ

সোহরাওয়ার্দী কলেজে লক্ষ্মীপুর জেলা ছাত্রকল্যাণ পরিষদের কমিটি গঠন

কুমিল্লা বোর্ড থেকে পাঠদানের অনুমতিসহ ইন নাম্বার পেলো তোরাবগঞ্জ কলেজ

লক্ষ্মীপুরে এক বছর মেয়াদী চারুকলা ও আইসিটি কোর্স চালু করলো আইডিয়াল প্রফেশনাল

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com